বেরোবি প্রতিনিধি: রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি) বঙ্গবন্ধু ফাউন্ডেশনের আয়োজনে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে ।

আজ বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) বিকেল ৩টায় ক্যাফেটেরিয়া ২য় তালায় শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু ফাউন্ডেশন বেরোবি শাখার সভাপতি রাকিবুল হাসান রুপম।

সাধারণ সম্পাদক মোঃ সাগর শেখ এর সঞ্চালনায় আলোচনা করেন মূখ্য আলোচক রংপুর মহানগর আওয়ামীলীগের পক্ষ থেকে যগ্ম-আহ্বায়ক মোঃ আবুল কাশেম। আলোচক হিসেবে আলোচেনা করেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মোঃ শরিফুল ইসলাম, শিক্ষক সমিতি সাধারন সম্পাদক আসাদুজ্জামান মন্ডল আসাদ, ছাত্রপরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক সৈয়দ আনোয়ারুল আজিম, লোক প্রশাসন বিভাগের প্রভাষক সাইফুল ইসলাম ও নিয়াজ মাখদুম, প্রধান উপদেষ্টা, বঙ্গবন্ধু ফাউন্ডেশন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় মোঃ হুমায়ুন কবির, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি পোমেল বড়ুয়া ও সাধারন সম্পাদক মাহফুজুর রহমান, শামীম।

আলোচনা সভায় মূখ্য আলোচক সহ অন্যান্য আলোচকরা বলেন, ‘১৯৭১ সালের এই দিনে দখলদার পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের দোসর রাজাকার আল-বদর, আল-শামসরা বাংলার শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের নির্বিচারে হত্যা করে। বুদ্ধিজীবী হত্যার ঠিক দুই দিন পর ১৬ ডিসেম্বর জেনারেল নিয়াজির নেতৃত্বাধীন বর্বর পাকিস্তানী বাহিনী আত্মসমর্পণ করে এবং স্বাধীন দেশ হিসেবে বাংলাদেশের অভ্যুদয় ঘটে। আলোচনাসভায় মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে অঙ্গীকার করা হয়।

আলোচকরা আরো বলেন, একাত্তরে ৩০ লাখ লোক শহীদ হন। তাদের মধ্যে বেছে বেছে বুদ্ধিজীবীদের হত্যার ঘটনা বিশেষ তাৎপর্য বহন করে। তারা শহীদ হন এক সুদূরপ্রসারী পরিকল্পনার অংশ হিসেবে। হানাদার পাকিস্তানী বাহিনী তাদের পরাজয় আসন্ন জেনে বাঙালি জাতিকে মেধাশূন্য করার লক্ষ্যে বুদ্ধিজীবী নিধনের এই পরিকল্পনায় মেতে ওঠে।

শহীদ বুদ্ধিজীবি দিবসে সকল শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে এবং শোককে শক্তিতে পরিণত করে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকাকে বিজয়ী করার প্রত্যয়ে সকল অপশক্তির বিরুদ্ধে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান সংগঠনটির সাধারন সম্পাদক মোঃ সাগর শেখ।